এখন পর্যন্ত এ খবরটি সর্বমোট দেখা হয়েছে 871 

মাহামুদুল হাসান জিল্লুঃ
বরিশালের উজিরপুর উপজেলার সাতলা ইউনিয়নের উত্তর সাতলা গ্রামে বিশাল বিল জুড়ে ফোটে লাল শাপলা। জেলা সদর থেকে প্রায় ৬০ কিলোমিটার দূরের এ জায়গাটি ‘শাপলা বিল’ নামেই বেশি পরিচিত। চারপাশে গাঢ় সবুজের পটভূমিতে এ যেন এক লাল স্বর্গ।
শাপলার গ্রাম উজিরপুর উপজেলার সাতলা গ্রামের সর্বত্রই লাল শাপলার বিল। এছাড়া পার্শ্ববর্তী আগৈলঝড়া উপজেলার বাগধা ইউনিয়নের বাগধা ও খাজুরিয়া গ্রামেও দু’টি সুন্দর শাপলার বিল আছে।
কীভাবে যাবেন সাতলার বিলে যেতে ঢাকা থেকে লঞ্চে প্রথমে বরিশাল, সেখান থেকে অটোরিকশা ভাড়া করে যেতে হবে সাতলা। এছাড়া সড়ক পথে গৌরনদী নেমে সেখান থেকেও অটো রিকশায় যাওয়া যাবে সাতলা। শাপলার এ রাজত্ব দেখার ভালো সময় অক্টোবর এবং নভেম্বর।
যেতে হবে সকালে সাতলা বিলে ফুটন্ত শাপলার রাজত্ব দেখতে হলে জায়গাটিতে পৌঁছুতে হবে খুব সকালে। বেলা বাড়ার সঙ্গে সঙ্গে বিলে ফুলের পরিমাণ কমতে থাকে। ছোট নৌকায় বিল দেখা সাতলা বিলে বেড়ানোর জন্য পাওয়া যাবে ছোট ছোট নৌকা। স্থানীয় মানুষ ভ্রমণ মৌসুমে পর্যটকদের জন্য নৌকা নিয়ে অপেক্ষায় থাকেন।

শিশুদের দুরন্তপনা সাতলার শাপলা বিলে দেখা মিলবে শিশুদের দুরন্তপনা। সকালে অনেককেই দেখা যায় বিলে শাপলা সংগ্রহ করতে। অন্নের যোগান পর্যটকদের মনোরঞ্জন ছাড়াও সাতলার বিল স্থানীয়দের অন্নেরও জোগান দেয়। তরকারী হিসেবে শাপলার জনপ্রিয়তা আছে। এছাড়া বিলে প্রচুর মাছও পাওয়া যায়।
আয়ের উৎস নিম্ন আয়ের মানুষেরা সাতলা বিলের শাপলা তুলে নিয়ে বিক্রি করেন বাজারে। এ থেকে বাড়তি আয় হয় তাঁদের। স্থানীয়দের অনেকে জীবিকার জন্য বছরের একটা বড় সময় বিলের মাছ ও শাপলার ওপর নির্ভরশীল।
বাজারে শাপলা সাতলা বিলের শাপলা যায় সাধারণত বরিশাল, ঝালকাঠী ও পিরোজপুর এলাকার বিভিন্ন হাট-বাজারে। ১৫ থেকে ২০টি শাপলার একটি আঁটি তিন থেকে পাঁচ টাকায় বিক্রি হয় এসব বাজারে।
জনপ্রিয় নতুন ভ্রমণ গন্তব্য বাংলাদেশের নতুন ভ্রমণ গন্তব্যগুলোর মধ্যে সাতলা বিল অন্যতম। মৌসুমে দেশের বিভিন্ন জায়গা থেকে প্রচুর পর্যটক সেখানে ছুটে যান প্রকৃতির সৌন্দর্য উপভোগ করতে।
সরকারি পৃষ্ঠপোষকতার অভাব পর্যটকদের কাছে অল্প সময়ে জনপ্রিয় হয়ে ওঠা সাতলা বিলে নজর পড়েনি সরকারের। জায়গাটিতে এখনো পর্যটকদের জন্য তেমন কোনো সুযোগ-সুবিধা নেই।


মতামত জানান

Your email address will not be published. Required fields are marked *

RSS Bangla Tribune

  • এক-এগারোর সরকার দেশের গণতান্ত্রিক কাঠামো ভেঙে দিয়েছে: রিজভী January 13, 2022
    বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী আহমেদ বলেছেন, এক-এগারোর বেআইনি সরকারের  মূল লক্ষ্য ছিলো দেশপ্রেমিক জাতীয়তাবাদী শক্তিকে নির্মূল করা। দুই বছর দেশকে ছিন্নভিন্ন করে ১/১১ এর বেআইনি সরকার পরিকল্পিতভাবে রাষ্ট্রের গণতান্ত্রিক কাঠামোকে ভেঙ্গে দিয়ে একটি পাতানো ভুয়া নির্বাচনের মাধ্যমে তাদেরই বশংবদ আরেক দুর্বৃত্ত লুটেরাগোষ্ঠী আওয়ামী লীগকে ক্ষমতায় বসিয়ে দিয়ে গেছে।’ বৃহস্পতিবার (১৩... বিস্তারিত
  • নির্বাচনকেন্দ্রিক রাজনৈতিক সংকট উত্তরণে উদ্যোগের আহ্বান বামজোটের January 13, 2022
    দেশের নির্বাচনকেন্দ্রিক সংকটসহ গভীর রাজনৈতিক সংকট উত্তরণে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদকে ভূমিকা রাখার আহ্বান জানিয়েছে বাম গণতান্ত্রিক জোট। জোটের পক্ষ থেকে বলা হয়েছে, সাংবিধানিক সীমাবদ্ধতা থাকলেও রাষ্ট্রপতি তার মর্যাদাপূর্ণ পদের নৈতিক ক্ষমতা ব্যবহার করে সরকারকে নির্বাচনকেন্দ্রিক রাজনৈতিক সংকট উত্তরণে কার্যকর রাজনৈতিক উদ্যোগ গ্রহণের পরামর্শ দিতে পারেন। বৃহস্পতিবার (১৩ জানুয়ারি) পুরানা পল্টন মোড়ে... বিস্তারিত
  • ভোটের দিন বিদেশি দূতাবাসের লোকদের মাঠে থাকার অনুরোধ তৈমুরের January 13, 2022
    কর্মী-সমর্থকদের হয়রানি করা হচ্ছে উল্লেখ করে বিভিন্ন দেশের দূতাবাসের কর্মকর্তাদের নারায়ণগঞ্জ সিটি করপোরেশন নির্বাচনের দিন মাঠে থাকার অনুরোধ জানিয়েছেন স্বতন্ত্র মেয়র প্রার্থী তৈমুর আলম খন্দকার। তিনি বলেছেন, ‘নির্বাচনি এজেন্ট ও যারা আমার সমর্থনে কাজ করছেন তাদের বাড়ি বাড়ি পুলিশ গিয়ে হয়রানি করছে। বিদেশি দূতাবাসে যারা আছেন, তাদের প্রতি অনুরোধ করবো, আপনারা নির্বাচনের দিন মাঠে থাকেন।’ […]
  • মোটরসাইকেল নিয়ন্ত্রণ হারিয়ে যুবক নিহত January 13, 2022
    ব্রাহ্মণবাড়িয়া সদর উপজেলার রাধিকা-শিবপুর আঞ্চলিক সড়কে মোটরসাইকেল নিয়ন্ত্রণ হারিয়ে শাহিন পাণ্ডব (২৭) নামে এক যুবক নিহত হয়েছেন। বৃহস্পতিবার (১৩ জানুয়ারি) সকালে রাধিকা জাঙ্গাল এলাকায় এ দুর্ঘটনা ঘটে। নিহত শাহিন সুলতানপুর ইউনিয়নের হাবলা উচ্চ গ্রামের আরজ উদ্দিনের ছেলে। তিনি কসমেটিকস সামগ্রীর ব্যবসা করতেন। নিহতের চাচাতো ভাই কাজল মিয়া জানায়, বৃহস্পতিবার সকালে হাবলা উচ্চ গ্রাম থেকে মোটরসাইকেলে […]
  • একদিনে শনাক্ত ৩ হাজার ছাড়ালো, মৃত্যু ১২ জনের January 13, 2022
    দেশে গত ২৪ ঘণ্টায় করোনা আক্রান্ত শনাক্ত হয়েছেন ৩ হাজার ৩৫৯ জন। এসময়ে ১২ জন মারা গেছেন বলে জানিয়েছে স্বাস্থ্য অধিদফতর। এখন পর্যন্ত করোনায় মারা গেছেন ২৮ হাজার ১২৩ জন এবং শনাক্ত হয়েছেন ১৬ লাখ ৪ হাজার ৬৬৪ জন। বৃহস্পতিবার ( ১৩ জানুয়ারি) স্বাস্থ্য অধিদফতর থেকে পাঠানো সংবাদ বিজ্ঞপ্তিতে এই তথ্য জানানো হয়। এদিন সুস্থ […]
মাত্র পাওয়া: