এখন পর্যন্ত এ খবরটি সর্বমোট দেখা হয়েছে 549 

 

পুলিশের কাঁদানে গ্যাসে সমাবেশ ছত্রভঙ্গ : বেশ কয়েকটি গাড়ি ভাঙচুর করে বিএনপি কর্মীরা
স্টাফ রিপোর্টার: বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার মুক্তির দাবিতে বিএনপি নেতাকর্মীদের রাজপথে অবস্থান করা নিয়ে পুলিশের সঙ্গে ধাওয়া ও পাল্টা ধাওয়ার ঘটনা ঘটেছে। এ সময় বিক্ষুব্ধ নেতাকর্মীরা কয়েকটি গাড়ি ভাঙচুর করে। পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে পুলিশ কয়েক রাউন্ড টিয়ারশেল নিক্ষেপ করলে নেতাকর্মীরা ছত্রভঙ্গ হয়ে যায়। মঙ্গলবার রাজধানীর হাইকোর্টের সামনের সড়কে এ ঘটনা ঘটে।
প্রত্যক্ষদর্শীরা জানান, সকালে জাতীয় প্রেসক্লাবে রণাঙ্গনের মুক্তিযোদ্ধা ও মুক্তিযোদ্ধার প্রজন্মের উদ্যোগে সমাবেশের আয়োজন করা হয়। সমাবেশ শেষে খালেদা জিয়ার মুক্তির দাবিতে জাতীয়তাবাদী মুক্তিযুদ্ধের প্রজন্ম দল জাতীয় প্রেসক্লাব থেকে মিছিল বের করে। মিছিলে বিএনপির ভাইস চেয়ারম্যান আবদুল্লাহ আল নোমান, মেজর (অব.) হাফিজ উদ্দিন আহমদ, শওকত মাহমুদ, গণস্বাস্থ্যের ট্রাস্টি ডা. জাফরুল্লাহ, শাহ মোহাম্মদ আবু জাফর, মুক্তিযোদ্ধা দলের সভাপতি ইশতিয়াক আজিজ উলফাত, সাধারণ সম্পাদক সাদেক খানসহ বিভিন্ন পর্যায়ের নেতাকর্মীরা অংশ নেন। পুলিশের বাধা এড়িয়ে বিএনপি নেতাকর্মীরা সুপ্রিমকোর্টের গেটের কাছে সড়কে অবস্থান নেয়। এ সময় গণস্বাস্থ্য কেন্দ্রের প্রতিষ্ঠাতা ডা. জাফরুল্লাহ চৌধুরী অসুস্থ হয়ে পড়লে তাকে সরিয়ে নেয়া হয়।
হাইকোর্টের প্রধান ফটক থেকে মাজার গেট পর্যন্ত অবস্থান নিয়ে বিএনপি নেতাকর্মীরা স্লোগান দেন। সেখানে অনেক নেতাকর্মী শুয়ে পড়েন। হাইকোর্টের আইনজীবীরাও কর্মসূচিতে অংশ নেন। খালেদা জিয়ার মুক্তি, পেঁয়াজসহ নিত্যপণ্যের দাম বৃদ্ধির প্রতিবাদে প্ল্যাকার্ড নিয়ে তারা নানা স্লোগান দেন। হাইকোর্ট এলাকাসহ আশপাশে যানবাহন চলাচল বন্ধ হয়ে গেলে পুলিশ তাদের সড়কে থেকে সরে যেতে বলে। এতে তারা আরও ক্ষুব্ধ হয়ে ওঠে। এ সময় পুলিশ বেশ ধৈর্যের পরিচয় দেয়। বারবার অনুরোধের পরও নেতাকর্মীরা সরে না যাওয়ায় পুলিশ কিছুটা মারমুখী হয়ে ওঠে। কথা কাটাকাটির এক পর্যায়ে ক্ষুব্ধ কর্মীরা পুলিশকে লক্ষ্য করে ইটপাটকেল ছুঁড়ে মারে। এ সময় পুলিশের সঙ্গে বিএনপি কর্মীদের ধাওয়া-পাল্টা ধাওয়ার ঘটনা ঘটে। পুলিশ কাঁদানে গ্যাসের শেল ছুঁড়লে ছত্রভঙ্গ হয়ে তারা পল্টনের দিকে চলে যায়। যাওয়ার সময় তারা সড়কে বেশ কয়েকটি গাড়ি ভাঙচুর করে।
এ প্রসঙ্গে ডিএমপির রমনা জোনের সহকারী কমিশনার শেখ মো. শামীম বলেন, বিএনপি নেতাকর্মীরা রাস্তা দখল করে মিছিল করলে প্রথমে তাদের সরে যেতে বলা হয়। এক পর্যায়ে পুলিশের ওপর তারা ইটপাটকেল নিক্ষেপ করে। যানবাহন চলাচল ও পরিস্থিতি স্বাভাবিক করতে রাস্তা থেকে তাদের সরিয়ে দেয়া হয়।
এর আগে সড়কে অবস্থানকালে আব্দুল্লাহ আল নোমান বলেন, আমরা কোনো অসাংবিধানিক কাজ করছি না। খালেদা জিয়ার মুক্তির দাবিতে হাজার হাজার নেতাকর্মী রাজপথে নেমেছেন। রাজপথই আমাদের ঠিকানা। যতক্ষণ পারি অবস্থান করব। আইনশৃঙ্খলা বাহিনীর উদ্দেশে তিনি বলেন, আন্দোলন করার অধিকার আমাদের আছে। এটা সংবিধান বহির্ভূত নয়। বাধা না দিয়ে কর্মসূচি পালন করতে দিন। আপনাদের কাছ থেকে কোনো প্রকার উসকানি আশা করি না। তিনি আরও বলেন, রাস্তায় নামা অসাংবিধানিক নয়, আইনবিরোধীও নয়। জনগণ রাষ্ট্রক্ষমতার মালিক হওয়া সত্ত্বেও সবকিছু থেকে তাদের বঞ্চিত করা হচ্ছে। পেঁয়াজসহ নিত্যপণ্যের দাম আকাশছোঁয়া। এসব নিয়ে আমাদের আন্দোলন করার অধিকার আছে। জনগণের অধিকার ফিরিয়ে দেয়ার জন্য আন্দোলন করার অধিকার আমাদের আছে।
খালেদা জিয়ার মুক্তি চাইলে রাজপথে নামতে হবে : বিএনপি, বিরোধী রাজনৈতিক দলের নেতাকর্মী ও জনসাধারণের প্রতি আহ্বান জানিয়ে গণস্বাস্থ্য কেন্দ্রের প্রতিষ্ঠাতা ডা. জাফরুল্লাহ চৌধুরী বলেন, যতক্ষণ না পর্যন্ত খালেদা জিয়ার মুক্তি হবে ততক্ষণ পর্যন্ত রাজপথে হাজির হয়ে আন্দোলন করতে হবে। তিনি বলেন, আজ দেশের যে অবস্থা তাতে মুক্তিযুদ্ধের গৌরব ভূলুণ্ঠিত। মুক্তিযুদ্ধের সেই গৌরব ফিরিয়ে আনতে হলে এবং খালেদা জিয়াকে মুক্ত করতে চাইলে রাজপথে নামতে হবে। মঙ্গলবার জাতীয় প্রেসক্লাবের মিলনায়তনে রণাঙ্গনের মুক্তিযোদ্ধা ও মুক্তিযোদ্ধা প্রজন্মের উদ্যোগে বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়ার মুক্তি, অবৈধ সরকারের পদত্যাগ ও নিরপেক্ষ সরকারের অধীনে নির্বাচনের দাবিতে মুক্তিযোদ্ধা-জনতা সংহতি সমাবেশে ডা. জাফরুল্লাহ এসব কথা বলেন।
মুক্তিযোদ্ধা দলের সভাপতি ইশতিয়াক আজিজ উলফাতের সভাপতিত্বে আলোচনাসভায় বিএনপির ভাইস চেয়ারম্যান আব্দুল্লাহ আল নোমান, নাগরিক ঐক্যের আহ্বায়ক মাহমুদুর রহমান মান্না, বিএনপির স্বনির্ভর বিষয়ক সম্পাদক শিরিন সুলতানা, বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়ন একাংশের সভাপতি রুহুল আমিন গাজী, কাদের গনি চৌধুরী প্রমুখ বক্তব্য দেন।
জাফরুল্লাহ চৌধুরী আরও বলেন, বিচারপতিদের সাহস জোগানোর জন্য আমাদের একটাই কাজ করতে হবে- আর তা হলো আমাদের সবাইকে রাজপথে নামতে হবে। হাইকোর্টের চতুর্দিকে মানববন্ধন করে খালেদা জিয়াকে মুক্তি দেয়ার দাবি জানাতে হবে। তাহলে খালেদা জিয়া মুক্ত হবেন।
বিএনপিপন্থী আইনজীবীদের বিক্ষোভে পুলিশের বাধা : খালেদা জিয়ার মুক্তির দাবিতে সুপ্রিমকোর্ট প্রাঙ্গণে বিক্ষোভ সমাবেশ করেছে বিএনপিপন্থী আইনজীবীরা। জাতীয়তাবাদী আইনজীবী ফোরামের উদ্যোগে দুপুরে বার ভবনের সামনে সমাবেশ করে। সমাবেশ শেষে মিছিল নিয়ে আইনজীবীরা সুপ্রিমকোর্ট থেকে বের হতে চাইলে পুলিশ বাধা দেয়। পুলিশ সুপ্রিমকোর্ট প্রাঙ্গণের সব গেট বন্ধ করে দিলে আইনজীবীরা মাজার গেট এলাকায় অবস্থান করে কিছু সময় বিক্ষোভ করেন। এ সময় সমাবেশে বক্তব্য দেন আইনজীবী ফোরামের আহ্বায়ক অ্যাডভোকেট খন্দকার মাহবুব হোসেন, সুপ্রিমকোর্ট বারের সাবেক সভাপতি জয়নুল আবেদীন, ফোরামের সদস্য সচিব মো. ফজলুর রহমান, সুপ্রিমকোর্ট বারের সম্পাদক ব্যারিস্টার এএম মাহবুব উদ্দিন খোকন, ব্যারিস্টার কায়সার কামাল, অ্যাডভোকেট তৈমুর আলম খন্দকার, আবেদ রাজা, মনির হোসেন, আইয়ুব আলী আশ্রাফী ও আনিছুর রহমান খান প্রমুখ।
বার ভবন প্রাঙ্গণে খালেদা জিয়া মুক্তি আইনজীবী পরিষদ বিক্ষোভ সমাবেশ করে। অ্যাডভোকেট এসএম জুলফিকার আলী জুনুর সভাপতিত্বে সমাবেশে বক্তব্য দেন অ্যাডভোকেট এম আমিনুল ইসলাম মুনির, শামসুল ইসলাম মুকুল, মো. মোসলেম উদ্দিন, ড. হামিদুর রহমান রাশেদ, আবুল কাশেম রাজু, সাঈদ হাসান বক্তিয়ার, একেএম মোক্তার হোসেন, হাসনা হেনা, সাবিনা ইয়াসমিন লিপি, শেখ সালাম, টিপু সুলতান, রবিউল হোসেন, আকবর হোসেন, শেখ আব্দুস সালাম, এমদাদুল বশির, ওয়ালিওল ইসলাম শুভ, মহীদ উদ্দিন জুবায়ের, মনিরুজ্জামান, রিপন আলী, ওবায়দুল ইসলাম ও রুবি চিশতি প্রমুখ।


মতামত জানান

Your email address will not be published.

RSS Bangla Tribune

  • ওপেনিংয়ে খেলার আত্মবিশ্বাস কোথায় পেলেন মিরাজ? September 28, 2022
    বয়সভিত্তিক ক্রিকেটে ব্যাটিং অলরাউন্ডার হিসেবে পারফর্ম করলেও জাতীয় দলে ঢুকতেই মেহেদী হাসান মিরাজ হয়ে যান স্পিনার! অভিজ্ঞতা বাড়ায় দিন পাল্টেছে। এখন ব্যাটিং-বোলিংয়ে পুরোপুরি নির্ভরযোগ্য অলরাউন্ডার হিসেবে নিজেকে মেলে ধরেছেন। এখন তো ওপেনিংয়েও ম্যানেজমেন্টের সেরা অপশন। তবে ওয়ানডে-টেস্টে নিজেকে প্রমাণ করতে পারলেও টি-টোয়েন্টিতে সেভাবে সুযোগ পাচ্ছিলেন না। কুড়ি ওভারের ক্রিকেটেও গত তিন ম্যাচ ধরে ওপেনিংয়ে... বিস্তারিত
  • ৫ যুগ ধরে দুর্গা প্রতিমা গড়ছেন মন্টু পাল September 28, 2022
    ১৫ বছর বয়সে বাবাকে সহযোগিতার মাধ্যমে প্রতিমা তৈরির কাজে হাতেখড়ি মন্টু চন্দ্র পালের। এরপর ২০ বছর বয়সে এই পেশায় পুরোপুরি নিযুক্ত হন। তার বয়স এখন ৮০ বছর। পাঁচ যুগ অর্থাৎ, দীর্ঘ ৬০ বছর ধরে বাপ-দাদার পেশা আঁকড়ে ধরে আছেন মন্টু চন্দ্র পাল। কাদা-মাটি দিয়ে নিপুণ হাতে গড়ে চলছেন দুর্গা প্রতিমা। শেরপুর সদর উপজেলার ভাতশালা ইউনিয়নের […]
  • কর্ণফুলীর তীর ঘেঁষে গড়ে উঠবে আবাসন, বাণিজ্য ও পর্যটন শিল্প September 28, 2022
    কর্ণফুলী নদীর তীর ঘেঁষে কালুরঘাট সেতু থেকে চাক্তাই খাল পর্যন্ত এলাকায় গড়ে উঠবে আবাসন, বাণিজ্য ও পর্যটন শিল্প। গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয় এ সংক্রান্ত একটি প্রকল্প হাতে নিয়েছে। চট্টগ্রাম শহরের বাণিজ্যিক ও শিল্প এলাকাসহ বিভিন্ন গুরুত্বপূর্ণ স্থাপনা রক্ষা, সড়ক নির্মাণের মাধ্যমে যাতায়াত সুবিধা বাড়ানো এবং শহরের অভ্যন্তরে যানজট নিরসনের লক্ষ্যেই এমন সিদ্ধান্ত নিয়েছে সরকার। গণপূর্ত […]
  • দেশের মানুষের আস্থা ও নির্ভরশীলতার জায়গা করে নিয়েছে র‌্যাব : ডিজি September 28, 2022
    গত দুই বছরে দেশে ৩৬ হাজার মাদক কারবারিকে গ্রেফতার করেছে র‌্যাব। এ সময় প্রায় তিন হাজার কোটি টাকার মাদক জব্দ করা হয়েছে। বুধবার (২৮ সেপ্টেম্বর) সকালে রাজধানীর কারওয়ান বাজারে র‌্যাবের মিডিয়া সেন্টারে এক সংবাদ সম্মেলনের মাধ্যমে দায়িত্ব পালনকালে বিভিন্ন অর্জন ও সফলতা তুলে ধরেন র‌্যাবের মহাপরিচালক (ডিজি) চৌধুরী আব্দুল্লাহ আল মামুন। তিনি বলেন, ‘আমার দুই […]
  • ‘জার্মানিকে আগেই সতর্ক করেছিল যুক্তরাষ্ট্র’ September 28, 2022
    রাশিয়া থেকে ইউরোপে গ্যাস সরবরাহের প্রধান দুইটি লাইনে একাধিক ছিদ্র হওয়ার ঘটনায় প্রতিক্রিয়া আসতে শুরু হয়েছে। জার্মানিতে রুশ পাইপলাইনে গ্যাস লিক হওয়ার পর জার্মান ম্যাগাজিন স্পিগেল মঙ্গলবার জানিয়েছে, কয়েক সপ্তাহ আগেই বাল্টিক সাগরে গ্যাস পাইপলাইনে সম্ভাব্য হামলার বিষয়ে জার্মানিকে সতর্ক করেছিল যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা সিআইএ। স্পিগেল বলছে, গ্রীষ্মে সিআইএ-এর কাছ থেকে এ সংক্রান্ত... বিস্তারিত
মাত্র পাওয়া: