এখন পর্যন্ত এ খবরটি সর্বমোট দেখা হয়েছে 548 

 

নিজস্ব প্রতিবেদক :
ভারতীয় জেলেদের ইলিশ শিকারকে কেন্দ্র করে রাজশাহীর চারঘাট সীমান্তে বৃহস্পতিবার বিজিবি-বিএসএফের মধ্যে গোলাগুলির ঘটনা ঘটেছে। এর কারণ হিসেবে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান কামাল বলেছেন, বিএসএফ পতাকা বৈঠকের জন্য অপেক্ষা না করে আটক জেলেকে ছেড়ে দিতে জোরাজুরি করায় গোলাগুলির এ ঘটনা ঘটে।

স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, ‘বিজিবির তথ্যমতে পতাকা বৈঠকের অপেক্ষা না করে তারা (বিএসএফ) আটক জেলেকে ছেড়ে দেয়ার জন্য জোরাজুরি করছিল। আর তখনই এই গোলাগুলির ঘটনা। এতে একজন বিএসএফ সদস্য মারা যান। বিজিবি মহাপরিচালক ও বিএসএফের প্রধান নির্বাহী কর্মকর্তার সঙ্গে আলাপ-আলোচনা চলছে। আমরা মনে করি, এটা ভুল বোঝাবুঝি হয়েছে। আলাপের মাধ্যমে এর একটা সুরাহা হবে। শুক্রবার জাতীয় প্রেস ক্লাবে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এসব কথা বলেন।

আসাদুজ্জামান কামাল বলেন, বিজিবি-বিএসএফের মধ্যে একটা অনাকাঙ্ক্ষিত ঘটনা ঘটে গেছে। বিজিবি ও বিএসএফের মধ্যে চমৎকার একটা সম্পর্ক রয়েছে। হঠাৎ করে এই দুর্ঘটনায় আমরা সবাই মর্মাহত হয়েছি।

স্বরাষ্ট্রমন্ত্রী আরও বলেন, আপনারা নিশ্চয়ই জানেন আমাদের মাছ ধরার জন্য ২২ দিনের নিষেধাজ্ঞা রয়েছে। বিজিবি ও মৎস্য অধিদফতর যৌথ টহল দিচ্ছিল, সেই সময় তারা দেখে একটা নৌকায় করে কিছু সংখ্যক জেলে মাছ ধরছে। তাদের চ্যালেঞ্জ করলে জানা যায়, তারা ভারতীয় জেলে। তাদেরকে যখন আটক করা হয় তখন তাদের কয়েকজন বিএসএফকে খবর দিলে তারা সেখানে চলে আসে। সেখানেই ভুল বোঝাবুঝি হয়। তিনি বলেন, বিজিবির মহাপরিচালক ও বিএসএফ প্রধানের সঙ্গে কথা হয়েছে। প্রয়োজনে উভয়পক্ষ বসে আলাপ আলোচনার মাধ্যমে বিষয়টি সমাধান হবে।

এর আগে দু’জন র‍্যাব সদস্যকে বিএসএফ ধরে নিয়ে গিয়ে চোখ বাঁধা অবস্থায় ফেরত দেয়া প্রসঙ্গে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, ‘সেখানে র‍্যাব টহল দিতে গিয়ে ভুলে ভারতীয় সীমানায় ঢুকে গিয়েছিল। সেজন্যই এই ঘটনাটি ঘটেছে। বিএসএফ তাদের দু’জনকে চোখ বাঁধা এবং আহত অবস্থায় আমাদের কাছে হস্তান্তর করেছে। সেটাও একটা বৈঠকের মাধ্যমে সুরহা হবে।

আবরার হত্যাকাণ্ড নিয়ে এক প্রশ্নের জবাবে আসাদুজ্জামান খান কামাল বলেন, ‘আমি বারবার বলেছি আমরা খুব শিগগিরই একটা নির্ভুল চার্জশিট দেবো। যাতে করে বিচার বিভাগের কাছে কোনো প্রশ্ন না থাকে। একটা নির্ভুল চার্জশিট দেয়ার জন্য পুলিশ কর্মকর্তারা ব্যবস্থা নিচ্ছেন। আলোচনা সভায় সম্প্রীতি বাংলাদেশের সভাপতি পীযূষ বন্দ্যোপাধ্যায় এতে সভাপতিত্ব করেন। সঞ্চলনা করেন সদস্য সচিব অধ্যাপক ডা. মামুন আল মাহতাব স্বপ্নীল।

প্রসঙ্গত, রাজশাহীর চারঘাট সীমান্তে বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) ও ভারতীয় সীমান্তরক্ষী বাহিনীর (বিএসএফ) মধ্যে গোলাগুলির ঘটনায় এক বিএসএফ সদস্য নিহত হয়েছেন। বৃহস্পতিবার সকালে বেআইনিভাবে পদ্মা নদীতে ভারতীয় জেলেদের ইলিশ শিকারকে কেন্দ্র করে এ ঘটনা ঘটে।

বিজিবি জানায়, সকাল ১০টা ৪০ মিনিটে চারঘাট বিওপি এলাকায় আনুমানিক ৩৫০ গজ বাংলাদেশের অভ্যন্তরে ঢুকে পদ্মা নদীতে ৩ জন ভারতীয় জেলেকে ইঞ্জিনচালিত নৌকা নিয়ে মাছ ধরতে দেখা যায়।

এ সময় বিজিবির টহল দল উপজেলা মৎস্য অধিদফতরের ফিল্ড অ্যাসিস্ট্যান্ট আবু রায়হান এবং আরও দু’জন সহকারীসহ এক জেলেকে আটক করেন। বাকিরা পালিয়ে যায়। পরে বিএসএফের ১১৭ ব্যাটালিয়নের কাগমারী বিওপি থেকে স্পিডবোটে ৪ জন সদস্য চারঘাট উপজেলার বালুঘাট এলাকার শাহারিয়াঘাটের বড়াল নদীর মুখে আনুমানিক ৬৫০ গজ বাংলাদেশের ভেতরে অবৈধভাবে অনুপ্রবেশ করলে বিজিবির টহল দল বাধা দেয়।

ওই চারজনের মধ্যে একজন বিএসএফ ইউনিফর্ম পরা থাকলেও বাকিরা হাফপ্যান্ট ও গেঞ্জি পরা ছিল। বিএসএফ ওই জেলেকে জোর করে ফিরিয়ে নিতে চাইলে তাদের পতাকা বৈঠকের মাধ্যমে নিয়ম অনুযায়ী ফেরত দেয়ার কথা বলে বিজিবি।

তাদের বলা হয়, আপনারাও অবৈধভাবে বাংলাদেশে এসেছেন, তাই আপনাদেরও নিয়ম অনুযায়ী পতাকা বৈঠকের মাধ্যমে বিএসএফের কাছে হস্তান্তর করা হবে। তখন বিএসএফ সদস্যরা জোরপূর্বক জেলেকে নিয়ে ঘটনাস্থল থেকে চলে যেতে চাইলে বিজিবি সদস্যরা তাদের বাধা দেয়।

এ সময় বিএসএফ সদস্যরা উত্তেজিত হয়ে ফায়ার করতে করতে স্পিডবোট চালিয়ে ভারতের অভ্যন্তরে চলে যেতে থাকে। তখন বিজিবি টহল দলও আত্মরক্ষার্থে ফায়ার করে। এ বিষয়ে অধিনায়ক রাজশাহী ব্যাটালিয়ন এবং কমান্ড্যান্ট ১১৭ বিএসএফ ব্যাটালিয়নের মধ্যে পতাকা বৈঠক অনুষ্ঠিত হয়েছে। পতাকা বৈঠকে জানা যায়, ওই ঘটনায় বিএসএফের ১ জন সদস্য নিহত এবং ১ জন সদস্য আহত হয়েছেন।


মতামত জানান

Your email address will not be published.

RSS Bangla Tribune

  • সার ও জ্বালানিতে শুল্ক কমানোর পরামর্শ  May 24, 2022
    করোনা মহামারির রেশ কাটতে না কাটতেই বিশ্ব অর্থনীতির ঘাড়ে চেপে বসেছে রাশিয়া-ইউক্রেন যুদ্ধ। যার প্রভাব পড়েছে বাংলাদেশেও। আমদানি ব্যয় বাড়লেও বাড়েনি রফতানি আয়। এর মধ্যে বাড়ছে ডলারের দামও। মূল্যস্ফীতি চলে যাচ্ছে লাগামের বাইরে। সরকারি বিভিন্ন মহলে আলোচনা চলছে বিদ্যুৎ, গ্যাস, সারের দাম নিয়ে। পরিস্থিতির সামাল দিতে এসবে বাড়াতে হতে পারে ভর্তুকি। ভর্তুকি বাড়লে বাজেট ঘাটতিও […]
  • মেঘনায় বালু উত্তোলন: সেই সেলিমের আরও এক মামলা খারিজ May 23, 2022
    চাঁদপুরের পদ্মা-মেঘনা নদী থেকে আবারও বালু উত্তোলন শুরু করতে মরিয়া হয়ে উঠেছেন ইউপি চেয়ারম্যান সেলিম খান। তথ্য গোপনসহ নানা কৌশলে বালু উত্তোলনের অনুমতির জন্য উচ্চ আদালতে তিনি আবেদন করেন। তবে শুনানি শেষে সরাসরি মামলা খারিজ করে দিয়েছেন আদালত। গত ২২ ও ২৩ মে দুই দিনের শুনানি শেষে বিচারপতি মো. মজিবুর রহমান মিয়া এবং বিচারপতি খিজির […]
  • আবুধাবিতে রেস্তোরাঁয় বিস্ফোরণে নিহত ২, আহত ১২০ May 23, 2022
    সংযুক্ত আরব আমিরাতের রাজধানী আবুধাবির একটি রেস্তোরাঁয় বিস্ফোরণে ঘটনাস্থলেই  ২ জন নিহত ও ১২০ জন আহত হয়েছেন। সোমবার (২৩ মে) দুপুর পৌণে একটার দিকে নগরীর ব্যস্ততম আল খালিদিয়া রেস্তোরাঁয় এ ঘটনা ঘটে। আহত সবাইকে হাসপাতালে ভর্তি করা হয়েছে। এদের মধ্যে ৬৪ জনের অবস্থা আশঙ্কাজনক, বাকি ৫৪ জনকে প্রাথমিক চিকিৎসা দেওয়ার পর হাসপাতাল থেকে ছেড়ে দেওয়া […]
  • বাংলাদেশি উদ্ভাবন চালু হলো ইয়েমেনে May 23, 2022
    মধ্যপ্রাচ্যের দেশ ইয়েমেন তার শহর ও গ্রামীণ অঞ্চলের ছড়িয়ে থাকা ক্ষুদ্র ও মাঝারি উদ্যোক্তাদের অনলাইন মার্কেটপ্লেসে পণ্য কেনা-বেচার সুযোগ করে দিতে বাংলাদেশের এটুআই উদ্ভাবিত ই-কমার্স প্ল্যাটফর্ম একশপ-এর রেপ্লিকা চালু করেছে। অনলাইনে আয়োজিত এক অনুষ্ঠানে সোমবার বাংলাদেশের উদ্ভাবিত ই-কমার্স মডেল একশপ-এর প্রতিরূপ হিসেবে ইয়েমেনের প্রথম বিজনেস-টু-বিজনেস (বি২বি), এবং বিজনেস-টু-কাস্টমার (বি২সি) প্ল্যাটফর্ম... বিস্তারিত
  • শান্তির দূত বঙ্গবন্ধু ও জুলিও কুরি পদক May 23, 2022
    জুলিও কুরি পদক হচ্ছে বিশ্ব শান্তি পরিষদের নোবেল খ্যাত একটি অতি সম্মানজনক পদক। ১৯০৩ সালে ফরাসি পদার্থবিজ্ঞানী জঁ ফ্রেডেরিক জুলিও কুরি ও মেরি কুরি স্বামীর সঙ্গে যৌথভাবে পদার্থবিদ্যায় এবং ১৯১১ সালে এককভাবে রসায়নে নোবেল পুরস্কার লাভ করেন। বিশ্ববিখ্যাত বিজ্ঞানী দম্পতি বিজ্ঞান সাধনা ও বিশ্ব শান্তি প্রতিষ্ঠায় যে অবদান রেখেছিলেন, তা অবিস্মরণীয় করে রাখতে ‘জুলিও কুরি’ […]
মাত্র পাওয়া: