এখন পর্যন্ত এ খবরটি সর্বমোট দেখা হয়েছে 252 

হযরত মাওলানা মুফতি বনি ইয়ামিনঃ রোজার নিয়ত: রোজা সহিহ হওয়ার জন্য নিয়ত করা শর্ত। নিয়ত হলো, অন্তর দিয়ে কোনো কাজের সংকল্প করা। রোজার ক্ষেত্রে এরূপ সংকল্প করা যে আমি রোজা রাখছি। এতটুকুই যথেষ্ট তবে মুখে উচ্চারণ করা মুস্তাহাব। প্রত্যেক দিনের রোজার জন্য নিয়ত করা আবশ্যক।

শায়েখ নাজমুদ্দিন নসফি রহমতুল্লাহি আলাইহির মতে রমজানে সেহরি খাওয়ার দ্বারা নিয়ত আদায় হয়ে যায়। অন্য রোজার ক্ষেত্রেও এ কথা প্রযোজ্য হবে।

আরবিতে নিয়ত করা জরুরি নয়। তবে কেউ যদি আরবি শব্দে নিয়ত করতে চায় তাহলে বলবে- ‘নাওয়াইতু আন আছূমা গাদাম মিন শাহরি রামাদানা’ অর্থাৎ আমি রমজান মাসের আগামী দিনের রোজা রাখার নিয়ত করছি।

কেউ যদি বলে, আল্লাহ চাহে তো আগামীকাল রোজা রাখব। তবুও তার নিয়ত শুদ্ধ হবে।

অনেকে বলেন, সমাজে যে আরবি নিয়ত প্রচলিত আছে তা বলতে হয়, নইলে কমপক্ষে মুখে এতটুকু বলতে হয় যে, আমি আগামীকাল রোজা রাখার নিয়ত করছি।

এমন ধারণা সঠিক নয়। কারণ রোজার জন্য মৌখিক নিয়ত জরুরি নয়; বরং অন্তরে রোজার সংকল্প করাই যথেষ্ট। এমনকি রোজার উদ্দেশ্যে সাহরি খেলেই রোজার নিয়ত হয়ে যায়।

সুতরাং এ কথা ভাবার কোনো সুযোগ নেই যে, মুখে রোজার নিয়ত না করলে রোজা হবে না।

রোজার সময়: রোজার সময় হলো সুবহে সাদিক থেকে সূর্যাস্ত পর্যন্ত। কাজেই সুবহে সাদিক না হওয়া পর্যন্ত পানাহার স্ত্রী সহবাস সবকিছু করা জায়েয। অনুরূপ সূর্যাস্তের পরও উপরোক্ত কাজগুলো জায়েয।

শেষরাতে সেহরি খাওয়া এবং রোজার নিয়ত করে নেয়ার পর রাত থাকা সত্ত্বেও কিছু খাওয়া দাওয়া বা স্ত্রী সহবাস করা না জায়েয নয়। তবে সুবহে সাদিক হওয়ার ব্যাপারে সন্দেহ হলে এ কাজগুলো করা উচিত নয়। অবশ্য এ অবস্থায় পানাহার করলে রোজা শুদ্ধ হবে।

কিন্তু যদি নিশ্চিতভাবে জানা যায় যে, সুবহে সাদিকের পরে সেহরি খাওয়া হয়েছে তবে সেই রোজার কাজা করতে হবে। সূর্যাস্ত হয়ে গেছে মনে করে ইফতার করার পর যদি দেখা যায় যে মূলত সূর্যাস্ত হয়নি এ অবস্থায় বাকি সময়টুকু রোজা অবস্থায় কাটাতে হবে এবং ওই রোজার কাজা করতে হবে।

সূর্যাস্ত হয়েছে কিনা এ ব্যাপারে সন্দেহ হলে ইফতার করা জায়েয নয়। যদি সন্দেহ নিয়ে ইফতার করা হয় আর সূর্যাস্ত সম্পর্কে নিশ্চিত হওয়া না যায় তবে ওই রোজা কাজা করতে হবে। যদি সন্দেহ নিয়ে ইফতার করার পর সূর্যাস্ত হয়নি বলে নিশ্চিত হওয়া যায় তবে কাজা ও কাফফারা উভয় ওয়াজিব হবে।
লেখক: ইসলামি গবেষক ও কলামিস্ট: বনি ইয়ামিন


মতামত জানান

Your email address will not be published. Required fields are marked *

RSS Bangla Tribune

  • আব্বাস আলীর বিরুদ্ধে সাংগঠনিক ব্যবস্থা নেওয়া হবে: মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী November 24, 2021
    রাজশাহীর কাটাখালী পৌরসভার মেয়র ও  আব্বাস আলীকে শাস্তি পেতেই হবে। তিনি যা বলেছেন তা সংবিধানের সঙ্গে সাংঘর্ষিক। জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ম্যুরাল স্থাপন নিয়ে আব্বাস আলীর কটূক্তি প্রসঙ্গে এ কথা বলেছেন মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক। বুধবার (২৪ নভেম্বর) মুক্তিযুদ্ধ মন্ত্রণালয়ের সভাকক্ষে আয়োজিত এক সংবাদ সম্মেলন এ কথা বলেন তিনি। […]
  • ২১ দিনের ‘পথে পথে বিজয়’ শুরু হচ্ছে ২৬ নভেম্বর November 24, 2021
    আঞ্চলিক ও উপ-আঞ্চলিক পর্যায়ে ঘুরে ঘুরে বিভিন্ন অঞ্চলের বীর মুক্তিযোদ্ধাদের সম্মাননা প্রদর্শন করবে বাংলাদেশ মুক্তিযুদ্ধ মন্ত্রণালয়। আর এজন্য সরকারের এই প্রতিষ্ঠানটি সারাদেশে ২১টি মহাসমাবেশ করবে। যার শুরু হবে আগামী ২৬ নভেম্বর দিনাজপুরে উপ আঞ্চলিক মহাসমাবেশের মধ্য দিয়ে। বুধবার (২৪ নভেম্বর) মুক্তিযুদ্ধ মন্ত্রণালয়ের সভাকক্ষে আয়োজিত এক সংবাদ সম্মেলন এসব কথা জানান মুক্তিযুদ্ধ মন্ত্রী আ ক ম […]
  • ১৬ ডিসেম্বর ঢাকায় ভারত-পাকিস্তান ম্যাচ হচ্ছে না November 24, 2021
    আগামী ১৪ ডিসেম্বর থেকে ঢাকায় শুরু হচ্ছে এশিয়ান চ্যাম্পিয়নস ট্রফি হকি। এশিয়ার শীর্ষ পাঁচটি দেশের সঙ্গে খেলবে স্বাগতিক বাংলাদেশও। প্রতিযোগিতার অন্যতম আকর্ষণ ভারত-পাকিস্তান ম্যাচটি হওয়ার কথা ছিল ১৬ ডিসেম্বর। কিন্তু বিজয় দিবসের কারণে সেই ম্যাচটি একদিন পেছানো হয়েছে। মওলানা ভাসানী স্টেডিয়ামে ওই দিনের সব ম্যাচ পিছিয়ে দিতে এশিয়ান হকি ফেডারেশনকে অনুরোধ করা হয়েছিল। বাংলাদেশের অনুরোধে […]
  • সামনে এলো অনন্ত জলিলের ‘নেত্রী’ November 24, 2021
    গত ফেব্রুয়ারিতে জমকালো আয়োজনের মাধ্যমে শুরু হয়েছিল চিত্রনায়ক, প্রযোজক ও পরিচালক অনন্ত জলিলের নতুন ছবি ‘নেত্রী: দ্য লিডার’র শুটিং। ঢাকা ও সিলেটের সঙ্গেই একটানা এর কাজ হয়েছে ভারতেও।  তবে ছবির কেন্দ্রীয় চরিত্র নেত্রীর চেহারা সেভাবে সামনে আসেনি। এবার সেটাই এলো। অনন্তর স্ত্রী চিত্রনায়িকা বর্ষাকে নেত্রীর ভূমিকায় দেখা গেলো এর দ্বিতীয় ধাপের শুটিংয়ের সময়।  ইতোমধ্যে বাংলাদেশে […]
  • উল্কাপিণ্ড ধ্বংসে মিশন শুরু করলো নাসা November 24, 2021
    বিপজ্জনক হয়ে ওঠা উল্কাপিণ্ড ধ্বংস করার একটি প্রযুক্তি পরীক্ষা করতে একটি মহাকাশযান উৎক্ষেপণ করেছে মার্কিন মহাকাশ সংস্থা নাসা। ডার্ট মিশন নামের এই অভিযানের লক্ষ্য হবে পৃথিবীর দিকে ধেয়ে আসতে থাকা বড় আকারের উল্কাপিণ্ড ধ্বংস করা বা তার গতিপথ বদলে দেওয়া। নাসার উৎক্ষেপণ করা মহাকাশযানটি ডিমরফস নামের একটি বস্তুকে আঘাত করবে যাতে দেখা যাবে এর গতি […]
মাত্র পাওয়া: