এখন পর্যন্ত এ খবরটি সর্বমোট দেখা হয়েছে 308 

হযরত মাওলানা মুফতি বনি ইয়ামিনঃ রোজার নিয়ত: রোজা সহিহ হওয়ার জন্য নিয়ত করা শর্ত। নিয়ত হলো, অন্তর দিয়ে কোনো কাজের সংকল্প করা। রোজার ক্ষেত্রে এরূপ সংকল্প করা যে আমি রোজা রাখছি। এতটুকুই যথেষ্ট তবে মুখে উচ্চারণ করা মুস্তাহাব। প্রত্যেক দিনের রোজার জন্য নিয়ত করা আবশ্যক।

শায়েখ নাজমুদ্দিন নসফি রহমতুল্লাহি আলাইহির মতে রমজানে সেহরি খাওয়ার দ্বারা নিয়ত আদায় হয়ে যায়। অন্য রোজার ক্ষেত্রেও এ কথা প্রযোজ্য হবে।

আরবিতে নিয়ত করা জরুরি নয়। তবে কেউ যদি আরবি শব্দে নিয়ত করতে চায় তাহলে বলবে- ‘নাওয়াইতু আন আছূমা গাদাম মিন শাহরি রামাদানা’ অর্থাৎ আমি রমজান মাসের আগামী দিনের রোজা রাখার নিয়ত করছি।

কেউ যদি বলে, আল্লাহ চাহে তো আগামীকাল রোজা রাখব। তবুও তার নিয়ত শুদ্ধ হবে।

অনেকে বলেন, সমাজে যে আরবি নিয়ত প্রচলিত আছে তা বলতে হয়, নইলে কমপক্ষে মুখে এতটুকু বলতে হয় যে, আমি আগামীকাল রোজা রাখার নিয়ত করছি।

এমন ধারণা সঠিক নয়। কারণ রোজার জন্য মৌখিক নিয়ত জরুরি নয়; বরং অন্তরে রোজার সংকল্প করাই যথেষ্ট। এমনকি রোজার উদ্দেশ্যে সাহরি খেলেই রোজার নিয়ত হয়ে যায়।

সুতরাং এ কথা ভাবার কোনো সুযোগ নেই যে, মুখে রোজার নিয়ত না করলে রোজা হবে না।

রোজার সময়: রোজার সময় হলো সুবহে সাদিক থেকে সূর্যাস্ত পর্যন্ত। কাজেই সুবহে সাদিক না হওয়া পর্যন্ত পানাহার স্ত্রী সহবাস সবকিছু করা জায়েয। অনুরূপ সূর্যাস্তের পরও উপরোক্ত কাজগুলো জায়েয।

শেষরাতে সেহরি খাওয়া এবং রোজার নিয়ত করে নেয়ার পর রাত থাকা সত্ত্বেও কিছু খাওয়া দাওয়া বা স্ত্রী সহবাস করা না জায়েয নয়। তবে সুবহে সাদিক হওয়ার ব্যাপারে সন্দেহ হলে এ কাজগুলো করা উচিত নয়। অবশ্য এ অবস্থায় পানাহার করলে রোজা শুদ্ধ হবে।

কিন্তু যদি নিশ্চিতভাবে জানা যায় যে, সুবহে সাদিকের পরে সেহরি খাওয়া হয়েছে তবে সেই রোজার কাজা করতে হবে। সূর্যাস্ত হয়ে গেছে মনে করে ইফতার করার পর যদি দেখা যায় যে মূলত সূর্যাস্ত হয়নি এ অবস্থায় বাকি সময়টুকু রোজা অবস্থায় কাটাতে হবে এবং ওই রোজার কাজা করতে হবে।

সূর্যাস্ত হয়েছে কিনা এ ব্যাপারে সন্দেহ হলে ইফতার করা জায়েয নয়। যদি সন্দেহ নিয়ে ইফতার করা হয় আর সূর্যাস্ত সম্পর্কে নিশ্চিত হওয়া না যায় তবে ওই রোজা কাজা করতে হবে। যদি সন্দেহ নিয়ে ইফতার করার পর সূর্যাস্ত হয়নি বলে নিশ্চিত হওয়া যায় তবে কাজা ও কাফফারা উভয় ওয়াজিব হবে।
লেখক: ইসলামি গবেষক ও কলামিস্ট: বনি ইয়ামিন


মতামত জানান

Your email address will not be published.

RSS Bangla Tribune

  • ইরানের তেলবাহী কার্গো জাহাজ আটক করেছে যুক্তরাষ্ট্র May 26, 2022
    গ্রিক দ্বীপের কাছে রাশিয়ার পরিচালিত ইরানের একটি তেলবাহী কার্গো জাহাজ জব্দ করেছে যুক্তরাষ্ট্র। আরেকটি জাহাজে করে কার্গোটিকে যুক্তরাষ্ট্রে পাঠানোর প্রস্তুতি চলছে জানা গেছে। বৃহস্পতিবার এক প্রতিবেদনে জানিয়েছে ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স। ইউরোপীয় ইউনিয়নের নিষেধাজ্ঞার কারণে গ্রিক কর্তৃপক্ষ গত মাসে ইভিয়ার দক্ষিণ দ্বীপের উপকূলের কাছে ১৯ জন রাশিয়ান ক্রু সদস্যসহ ইরানের পতাকাবাহী পেগাসকে আটক করে।... বিস্তারিত
  • র‌্যাব সদস্যদের গণপিটুনি, গ্রেফতার আতঙ্কে মার্কেট বন্ধ May 26, 2022
    মীরসরাইয়ের বারইয়ারহাট পৌরবাজারে ডাকাত সন্দেহে দুই র‌্যাব সদস্যসহ তিন জনকে গণপিটুনি দেওয়ার ঘটনায় জড়িতদের গ্রেফতারের জন্য বুধবার (২৫ মে) রাতভর বারইয়ারহাট পৌরসভা এলাকায় অভিযান চালিয়েছে আইনশৃঙ্খলাবাহিনীর সদস্যরা। হামলায় জড়িত সন্দেহে জিজ্ঞাসাবাদের জন্য প্রায় ১৫ জনকে আটকের অভিযোগ উঠলেও এ বিষয়ে র‌্যাব কিংবা পুলিশের পক্ষ থেকে কোনও বক্তব্য পাওয়া যায়নি।  এদিকে বুধবার সন্ধ্যায় বন্ধ করা... বিস্তারিত
  • বিদ্যালয়ের জমি দখলমুক্ত করার দাবিতে সড়ক অবরোধ May 26, 2022
    ব্রাহ্মণবাড়িয়ার আশুগঞ্জ উপজেলার রওশন আরা জলিল বালিকা উচ্চ বিদ্যালয়ের জমি দখলমুক্ত করার দাবিতে বিক্ষোভ ও সড়ক অবরোধ করেছেন শিক্ষক-শিক্ষার্থীরা। বৃহস্পতিবার বেলা ১১টার দিকে ঢাকা-সিলেট মহাসড়কের আশুগঞ্জ গোল চত্বর এলাকায় সড়ক অবরোধ করে বিক্ষোভ করেন তারা। এতে ঢাকা-সিলেট মহাসড়কে তীব্র যানজটের সৃষ্টি হয়। বিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থীরা জানান, করোনার কারণে দীর্ঘ দুই বছর বিদ্যালয়ের পাঠ কার্যক্রম বন্ধ... বিস্তারিত
  • হাজিরা সঙ্গে নিতে পারবেন ১২০০ ডলার May 26, 2022
    সরকারি ও বেসরকারি ব্যবস্থাপনায় হজযাত্রীরা এবার সব ধরনের খরচ ছাড়াও অতিরিক্ত এক হাজার ২০০ ডলার সঙ্গে নিতে পারবেন। বৃহস্পতিবার (২৬ মে) বাংলাদেশ ব্যাংকের বৈদেশিক মুদ্রানীতি বিনিময় বিভাগ এ সংক্রান্ত একটি সার্কুলার জারি করেছে। এতে বলা হয়, হজের সার্বিক খরচ ছাড়াও প্রত্যেক যাত্রী এক হাজার ২০০ মার্কিন ডলারের সমপরিমাণ বৈদেশিক মুদ্রা সঙ্গে নিয়ে যেতে পারবেন। বিস্তারিত
  • সরকারি শেল্টার হোমের করুণ দশা May 26, 2022
    ঝুঁকিপূর্ণ সহিংসতার শিকার কিশোরীদের শেল্টার হোমগুলো (নিরাপদ আবাসন) জরাজীর্ণ। লোকবল স্বল্পতার কারণে সরকারি এই শেল্টার হোমগুলো যথাযথ সেবা দিতে পারছে না। এর কোনোটিতে নেই গার্ড, আবার কোনোটিতে নেই বাবুর্চি। হোমগুলোতে মানসিক প্রতিবন্ধীদের রাখার কারণে সাধারণ নিবাসীদের সমস্যায় পড়তে হচ্ছে। সমাজকল্যাণ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় কমিটির আলোচনায় শেল্টার হোমের এই চিত্র উঠে এসেছে। খোদ সমাজকল্যাণ... বিস্তারিত
মাত্র পাওয়া: